ওয়েবোমেট্রিক্সের বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-এ দেশে কুড়িতম জগন্নাথ বিশ্ববিদ্যালয়

31

জবি প্রতিনিধি:
স্পেনের রাজধানী মাদ্রিদ ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবোমেট্রিক্সর বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-২০২১ সালের (১৮তম সংস্কারে) প্রথম সংস্করণে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) বাংলাদেশ মধ্যে ২০ তম আর বিশ্ব র‌্যাংকিং এ ৩৯২৮ তম অবস্থানে রয়েছেন। জানুয়ারির এই সংস্করণে বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। তন্মোধ্যে দক্ষিণ এশিয়ার ৫ হাজার ৮৮৩টি এবং বাংলাদেশের ১৭৩ টি পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও কলেজ স্থান পেয়েছে। গতকাল ওয়েবোমেট্রিক্সের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবোমেট্রিক্স। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক এবং তাদের প্রবন্ধ বিবেচনায় নিয়ে এটি তৈরি করে ওয়েবমেট্রিক্স। সেক্ষেত্রে ওয়েবসাইটের কন্টেন্ট ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‍্যাংকিং তৈরি করে এ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানটি। জানুয়ারি মাসের ১ থেকে ২০ তারিখে মধ্যে এসব তথ্য-উপাত্ত সংগ্রহ করেছে ওয়েবমেট্রিক্স।

ওয়েবমেট্রিক্সের জানুয়ারি ২০২১ সংস্করণে বিশ্বসেরা তালিকার শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটি। র‌্যাংকিংয়ের দ্বিতীয় যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়, তৃতীয় জন হপকিন্স বিশ্ববিদ্যালয়। চতুর্থ ও পঞ্চম অবস্থানে যথাক্রমে ইয়েল ও ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান দিয়েগো। তালিকার শীর্ষ দশের মধ্যে ৯টিই যুক্তরাষ্ট্রের। তালিকায় ৬ষ্ঠ স্থানে রয়েছে কানাডার টরেন্টো ইউনিভার্সিটি। বিশ্বের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯টিই মার্কিন যুক্তরাষ্ট্রের।

বাংলাদেশের মধ্যে এ তালিকার শীর্ষ অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৬৩৪), দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৭০২)। তিনে রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২১৮১)। চার নম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৩৫৭) পাঁচে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৬৬২)। ছয় নম্বরে নম্বরে ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৬৬৪), সাত নম্বরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৭২১), আট নম্বরে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৭৭৩), নয় নম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৮০৩) এবং ১০ নম্বরে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (বিশ্ব র‌্যাংকিং ৩১০১)।

অন্যদিকে দেশের শীর্ষ ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে পাবলিক ও প্রাইভেট কলেজ-বিশ্ববিদ্যালয় ছাড়াও ৫টি সরকারি মেডিকেল কলেজের স্থান হয়েছে। তালিকার ৫৬তম স্থানে ঢাকা মেডিকেল কলেজ, ৬৭তম স্থানে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, ৭২তম স্থানে চট্টগ্রাম মেডিকেল কলেজ, ৮২ ও ৮৩তম স্থানে যথাক্রমে ময়মনসিংহ ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ রয়েছে। তাছাড়া তালিকায় স্থান হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কবি নজরুল সরকারি কলেজেরও। প্রতিষ্ঠানটি ১৭৩তম স্থানে রয়েছে।

উল্লেখ্য যে, ২০০৪ সাল থেকে ওয়েবোমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাংকিং প্রকাশ করে।